Login | Register

আল বিদায়া ওয়ান্নিহায়া: ইবনে কাসির

Double clicking on an arabic word shows its dictionary entry
পৃষ্ঠা - ৮৭৭৭
এই বছরেই কুফাতে বনি তালেবের একজন আত্মপ্রকাশ করেন। যার নাম হুসাইন ইবনে হামজা ইবনে আব্দুল্লাহ ইবনে হুসাইন ইবনে আলী ইবনে হুসাইন ইবনে আলী ইবনে আবূ তালেব। তখন খলিফা মুস্তাইন মুঝাহিম ইবনে খাক্বান কে তার সাথে মুকাবেলা করার জন্য পাঠান। তাদের মাঝে যুদ্ধ হল। এতে মুঝাহিম ইবনে খাক্বান হুসাইন আল আলাবী কে পরাজিত করেন। আর দলের অনেক লোককে হত্যা করল। এরপর মুঝাহিম কুফাতে প্রবেশ করল। এবং সেখানে এক হাজার বাড়ি ঘর জ্বলিয়ে দিল। আর যারা হুসাইনের সহযোগিতা করেছিল তাদের মাল সম্পদ লুট করল। তার কিছু আজাদকৃত বাদিদের বিক্রি করল।

এই বছর মক্কাতে ইসমাইল ইবনে ইউসুফ ইবনে ইবরাহীম ইবনে মুসা ইবনে আব্দুল্লাহ ইবনে হাসান ইবনে হাসান আলী ইবনে আবী তালেব আত্মপ্রকাশ করেন। তার ভয়ে মক্কার নায়েব জা’ফর ইবনে ফাযল ইবনে ঈসা ইবনে মূসা পলায়ন করেন। তখন ইসমাইল ইবনে ইউসুফ তার ও তার সাথি সঙ্গির বাড়ি ঘর লুট করেন। তার কিছু সৈন্য বাহিনী ও অন্যান্য কিছু লোকদের কে হত্যা করেন। কাবা ঘরে যে সমস্ত স্বর্ণ, রুপা, আতর, কাবার গেলাফ ইত্যাদি ছিল সব নিয়ে নেন। এবং মানুষের থেকে দুই লক্ষ দিনার কেড়ে নেন।

এরপর মুঝাহিম মদিনা মুনাওয়ারাতে চলে যান। ঐখানের নায়েব আলী ইবনে হুসাইন ইবনে ইসমাইলও তার ভয়ে পালিয়ে যান। তারপর রজব মাসে ইসমাইল ইবনে ইউসুফ আবার মক্কাতে ফিরে আসেন। এবং মক্কাবাসীদের কে অবরোধ করে রাখল। ফলে ক্ষুধা ও পিপাশায় অনেক মানুষ মারা যায়। ঐ সময় পণ্যের দাম এত বেড়ে গেছিল যে, মাত্র তিন উকিয়া (৩৫৭ গ্রাম) রুটির দাম এক দিরহাম। আর এক রিতিল (১ কেজি ৬৫০ গ্রাম) গোশতের দাম চার দিরহাম। এক বোতল পানির দাম  তিন দিরহাম। মক্কাবাসী এদের কারণে অনেক মুসিবতের শিকার হয়েছে।
মক্কাতে ৫৭ দিন থাকার পর জিদ্দাতে যায়।
Translator: asayeedbd
___________________________________
وَفِيهَا خَرَجَ بِالْكُوفَةِ أَيْضًا رَجُلٌ مِنَ الطَّالِبِيِّينَ، وَهُوَ الْحُسَيْنُ بْنُ مُحَمَّدِ بْنِ حَمْزَةَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ حُسَيْنِ بْنِ عَلِيِّ بْنِ الْحُسَيْنِ بْنِ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ فَوَجَّهَ إِلَيْهِ الْمُسْتَعِينُ مُزَاحِمَ بْنَ خَاقَانَ فَاقْتَتَلَا فَهُزِمَ الْعَلَوِيُّ، وَقُتِلَ مِنْ أَصْحَابِهِ بَشَرٌ كَثِيرٌ، وَلَمَّا دَخَلَ مُزَاحِمٌ الْكُوفَةَ حَرَّقَ بِهَا أَلْفَ دَارٍ، وَنَهَبَ أَمْوَالَ الَّذِينَ خَرَجُوا مَعَهُ، وَبَاعَ بَعْضَ جِوَارِي الْحُسَيْنِ بْنِ مُحَمَّدٍ هَذَا وَكَانَتْ مُعْتَقَةً عَلَى بَابِ الْمَسْجِدِ الْجَامِعِ.
وَفِيهَا ظَهَرَ إِسْمَاعِيلُ بْنُ يُوسُفَ بْنِ إِبْرَاهِيمَ بْنِ مُوسَى بْنِ عَبْدِ اللَّهِ بْنِ الْحَسَنِ بْنِ الْحَسَنِ بْنِ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ بِمَكَّةَ، فَهَرَبَ مِنْهُ نَائِبُهَا جَعْفَرُ بْنُ الْفَضْلِ بْنِ عِيسَى بْنِ مُوسَى، فَانْتَهَبَ إِسْمَاعِيلُ بْنُ يُوسُفَ مَنْزِلَهُ، وَمَنَازِلَ أَصْحَابِهِ، وَقَتَلَ جَمَاعَةً مِنَ الْجُنْدِ وَغَيْرِهِمْ مِنْ أَهْلِ مَكَّةَ وَأَخَذَ مَا فِي الْكَعْبَةِ مِنَ الذَّهَبِ وَالْفِضَّةِ وَالطِّيبِ وَكُسْوَةَ الْكَعْبَةِ، وَأَخَذَ مِنَ النَّاسِ نَحَوًا مِنْ مِائَتَيْ أَلْفِ دِينَارٍ، ثُمَّ خَرَجَ إِلَى الْمَدِينَةِ النَّبَوِيَّةِ، فَهَرَبَ مِنْهُ عَامِلُهَا عَلِيُّ بْنُ الْحُسَيْنِ بْنِ إِسْمَاعِيلَ ثُمَّ رَجَعَ إِسْمَاعِيلُ بْنُ يُوسُفَ إِلَى مَكَّةَ فِي رَجَبٍ فَحَصَرَ أَهْلَهَا حَتَّى هَلَكُوا جُوعًا وَعَطَشًا فَبِيعَ الْخُبْزُ ثَلَاثُ أَوَاقٍ بِدِرْهَمٍ وَاللَّحْمُ الرِّطْلُ بِأَرْبَعَةٍ، وَشَرْبَةُ الْمَاءِ بِثَلَاثَةِ دَرَاهِمَ، وَلَقِيَ مِنْهُ أَهْلُ مَكَّةَ كُلَّ بَلَاءٍ، ثُمَّ رَجَعَ عَنْهُمْ إِلَى جُدَّةَ بَعْدَ مُقَامِ سَبْعَةٍ وَخَمْسِينَ يَوْمًا فَانْتَهَبَ أَمْوَالَ التُّجَّارِ هُنَالِكَ، وَأَخَذَ

Execution time: 0.02 render + 0.00 s transfer.