Login | Register

আল বিদায়া ওয়ান্নিহায়া: ইবনে কাসির

Double clicking on an arabic word shows its dictionary entry
পৃষ্ঠা - ৮৭৭৬
অবশেষে খলিফা এ প্রস্তাব মানার জন্য তৈরি হয়ে যান। তখন খলিফা মুস্তাইন খেলাফতের দায়িত্ব থেকে পদত্যাগ করার জন্য যে শর্ত দেন তা একটি কাগজে লেখেন। অতঃপর জিলহজ্জ মাসের বিশ তারিখ মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ ইবনে তাহের রসাফা নামক স্থানে যান। কাজী ও বিজ্ঞ ওলামায়ে কেরামদের একত্রিত করেন। তাদেরকে দলে দলে মুস্তাইনের নিকট নিয়ে আসেন। যাতে তারা সাক্ষী থাকে যে খলিফা তাঁর নিজের সমস্ত বিষয় মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ ইবনে তাহেরের উপর ন্যাস্ত করেছেন। অনুরূপভাবে খাদেম ও অন্যান্য কর্মচারীদের এক জামাতকেও সাক্ষী বানানোর জন্য নিয়ে আসেন। এরপর খেলাফাতের মোহরও নিয়ে নেন। এবং মুস্তাইনের কাছে রাতের অনেক সময় পর্যন্ত বসে থাকেন। তারপর যখন সকাল হল মানুষ তার ব্যাপারে বিভিন্ন ধরনের কথা বলতে লাগলেন।

অপরদিকে ইবনে তাহের ঐ চুক্তিপত্রের কাগজ আমীর-ওমারাদের এক জামাতের মাধ্যমে সামাররা এলাকায় মু’তায্যের কাছে পাঠান। যখন ঐ আমীর-ওমারাগণ তাঁর কছে পৌঁছে তখন তিনি তাদের অনেক ইজ্জত সম্মান করেন। আর অনেক দামী দামী বিভিন্ন হাদিয়া তোহফা দেন।

এ বিষয়ের বাকি কথা পরবর্তী বছরের আলোচনার শুরুতে আসছে।

এ বছরের রবিউল আওয়াল মাসে কজবিন ও ঝানজান নামক স্থানে আহলে বাইতের আরেক জনের আত্মপ্রকাশ হয়। যার নাম হুসাইন ইবনে আহমাদ ইবনে ইসমাইল ইবনে মুহাম্মাদ ইবনে ইসমাইল আরকাত ইবনে মুহাম্মাদ ইবনে আলী ইবনে আবূ তালেব। যিনি আল-কাওকাবী নামে প্রশিদ্ধ ছিল। তার সম্পর্কে আরো কথা পরে আলোচনায় আসবে।

এবছরে ইসমাইল ইবনে আলাবী আত্মপ্রকাশ করেন। যিনি মুসা ইবনে আব্দুল্লাহ আল হাসানীর ভাগিন ছিলেন। তার বিষয়ের আলোচনাও সামনে আসবে।
Translator: asayeedbd
___________________________________
وَالْغَارِبِ حَتَّى أَجَابَ إِلَى ذَلِكَ وَأَنَابَ. فَكَتَبَ بِمَا اشْتَرَطَهُ الْمُسْتَعِينُ فِي خَلْعِهِ نَفْسَهُ مِنَ الْخِلَافَةِ كِتَابًا. فَلَمَّا كَانَ يَوْمُ السَّبْتِ لِعَشَرٍ بَقِينَ مِنْ ذِي الْحِجَّةِ رَكِبَ مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ طَاهِرٍ إِلَى الرُّصَافَةِ، وَجَمَعَ الْقُضَاةَ وَالْفُقَهَاءَ، وَأَدْخَلَهُمْ عَلَى الْمُسْتَعِينِ فَوْجًا فَوْجًا يَشْهَدُونَ عَلَيْهِ أَنَّهُ قَدْ صَيَّرَ أَمْرَهُ إِلَى مُحَمَّدِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ طَاهِرٍ، وَكَذَلِكَ جَمَاعَةُ الْحُجَّابِ وَالْخَدَمِ ثُمَّ تَسَلَّمَ مِنْهُ جَوْهَرَ الْخِلَافَةِ، وَأَقَامَ عِنْدَ الْمُسْتَعِينِ إِلَى هَوِيٍّ مِنَ اللَّيْلِ، وَأَصْبَحَ النَّاسُ يَذْكُرُونَ، وَيَتَنَوَّعُونَ فِيمَا يَقُولُونَ مِنَ الْأَرَاجِيفِ، وَأَمَّا ابْنُ طَاهِرٍ، فَإِنَّهُ أَرْسَلَ بِالْكِتَابِ مَعَ جَمَاعَةٍ مِنَ الْأُمَرَاءِ إِلَى الْمُعْتَزِّ بِسَامَرَّا فَلَمَّا قَدِمُوا عَلَيْهِ بِذَلِكَ أَكْرَمَهُمْ، وَخَلَعَ عَلَيْهِمْ، وَأَجَازَهُمْ فَأَسْنَى جَوَائِزَهُمْ، وَسَيَأْتِي مَا كَانَ مِنْ أَمْرِهِ أَوَّلَ السَّنَةِ الدَّاخِلَةِ.
وَفِي هَذِهِ السَّنَةِ فِي رَبِيعٍ الْأَوَّلِ مِنْهَا كَانَ ظُهُورُ رَجُلٍ مِنْ أَهْلِ الْبَيْتِ أَيْضًا بِأَرْضِ قَزْوِينَ وَزَنْجَانَ ; وَهُوَ الْحُسَيْنُ بْنُ أَحْمَدَ بْنِ إِسْمَاعِيلَ بْنِ مُحَمَّدِ بْنِ إِسْمَاعِيلَ الْأَرْقَطِ بْنِ مُحَمَّدِ بْنِ عَلِيِّ بْنِ الْحُسَيْنِ بْنِ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ، وَيُعْرَفُ بِالْكَوْكَبِيِّ، وَسَيَأْتِي مَا كَانَ مِنْ أَمْرِهِ هُنَاكَ.
وَفِيهَا خَرَجَ إِسْمَاعِيلُ بْنُ يُوسُفَ الْعَلَوِيُّ، وَهُوَ ابْنُ أُخْتِ مُوسَى بْنِ عَبْدِ اللَّهِ الْحَسَنِيِّ. وَسَيَأْتِي مَا كَانَ مِنْ أَمْرِهِ أَيْضًا.

Execution time: 0.02 render + 0.00 s transfer.